কেন্দ্রের তরফ থেকে মোক্ষম জবাব, চিনা সংস্থাকে দেওয়া ৪১৭ কোটি টাকার চুক্তি বাতিল করলো রেলওয়ে কতৃপক্ষ।

লাদাখে চৈনিক আগ্রাসনের রেশ গোটা দেশ জুড়ে চিনা দ্রব্য বর্জনের হুজুগ উঠেছে। তাতে সামিল হল কেন্দ্রীয় সরকারও। লাদাখ সংঘর্ষের জেরে চিনা সংস্থাকে দেওয়া ৪১৭ কোটি টাকার বরাত বাতিল করল ভারতীয় রেল। বিএসএনএল-কে আগেই চিনা সামগ্রি ব্যবহার কমাতে বলা হয়েছে।
লাদাখে ২০ জন ভারতীয় জওয়ান শহিদ হয়েছে চিনা বাহিনীর সঙ্গে সংঘর্ষে। গতকালই প্রধানমন্ত্রী হুঙ্কার দিয়ে বলেছিলেন, জওয়ানদের বলিদান ব্যর্থ যাবে না। চিনকে যোগ্য জবাব দিতে জানে ভারত। তারপরেই গোটা দেশে চিনা দ্রব্য বর্জনের।
শোরগোল পড়ে যায়। বিএসএনএল চিনা যন্ত্রাংশ ব্যবহার কমানোর সিদ্ধান্ত নিয়েছে। তারপরেই বড় পদক্ষেপ করে রেল। চিনা সংস্থাকে দেওয়া ৪১৭ কোটি টাকার বরাত বাতিল করে।
চিনা সংস্থার সঙ্গে রেলের সিগনালিং ব্যবস্থা নিয়ে ৪১৭ কোটি টাকার বরাত ছিল। তাতে কানপুর থেকে দিন দয়াল উপাধ্যায় সেকশনে ৪১৭ কিলোমিটার রেলপথে সিগন্যালিং ব্যবস্থা উন্নত করার কাজ ছিল। ২০১৬ সালের জুন মাসে বরাদ দেওয়া হয়েছিল চিনা সংস্থা বেজিং ন্যাশনাল রিসার্চ নামে একটি সংস্থাকে। ২০ শতাংশ কাজও হয়ে গিয়েছিল। সেটা বাতিল করার সিদ্ধান্ত নেয় রেল।
গোটা দেশে চিনা দ্রব্য বর্জনের ডাক উঠেছে। দেশের একাধিক জায়গায় িচনা সামগ্রি পুড়িয়ে বিক্ষোভ দেখাচ্ছেন মানুষ। কলকাতায় চিনা কনসুেলটের সামনে চিনা দ্রব্য পুড়িয়ে বিক্ষোভ দেখান বিক্ষোভকারীরা। এই নিয়ে উত্তাল হয়ে উঠেছে দেশ। লাদাখে শহিদ জওয়ানদের বদলা চায় দেশবাসী।

টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ

লাখাদে শহিদ জওয়ানদের বলিদান ব্যর্থ যাবে না হুঁশিয়ারি দেওয়ার পরেই টেলিকম মন্ত্রকের পক্ষ থেকে বিএসএনএল এবং এমটিএনএল সহ বেসরকারি টেলিকম সংস্থাগুলিকে চিনা সংস্থাগুলির সঙ্গে যুক্তি বাতিল করার কথা বলা হয়েছে। টেলিকম ব্যবস্থার আধুনিকিকরণে চিনা যন্ত্রাংশ ব্যবহার যতটা সম্ভব কম করার কথা বলা হয়েছে।

Comments

Popular posts from this blog

বিষাক্ত শুঁয়োপোকা

দারুণ সুখবর ফ্রেশারদের জন্য ! প্রচুর পদে নিয়োগ ! জেনে নিন বিস্তারিত