মাদারিহাটে বাঙড়ি নদীর জলস্ফীতিতে বিচ্ছিন্ন হয়ে গিয়েছে টোটোপাড়া, হান্টাপাড়া ও বল্লালগুড়ি যাতায়াতের পথ। পাহাড় ও সমতলে নাগাড়ে বৃষ্টিতে ফুলেফেঁপে উঠতে শুরু করেছে জেলার বেশির ভাগ নদী।

তরতরিয়ে এগোচ্ছে মৌসুমি বাতাসের প্রবাহ। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায় রোজই ভারী বর্ষণের সতর্কতা রয়েছে। রাজ্য জুড়ে বৃষ্টির পরিমাণ বাড়বে শুক্রবার থেকে। তবে, বুধবার থেকে আগামী চারদিন উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। কলকাতার বিভিন্ন এলাকায় এ দিন সকাল থেকেই শুরু হয়েছে বৃষ্টি। বৃষ্টি হচ্ছে দক্ষিণবঙ্গের আরও কয়েকটি জেলায়।

সিকিমের আবহাওয়া দফতরের অধিকর্তা জানিয়েছেন, পূর্ব উত্তরপ্রদেশ ও সংলগ্ন অঞ্চলে বায়ু মণ্ডলের উপরের স্তরে ঘূর্ণাবর্ত অবস্থানের কারণে আগামী চারদিন উত্তরবঙ্গের পাঁচ জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বর্ষার আসার পর থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হয়ে চলেছে। বর্ষার শুরুতেই বিপর্যয় হয়েছে আলিপুরদুয়ারে। সোমবার রাতভর বৃষ্টিতে বুড়ি তোর্সা নদীতে জলস্ফীতির দরুন কালভার্ট উড়ে যাওয়ায় বিচ্ছিন্ন হয়ে গিয়েছে জেলা শহরের সঙ্গে ফালাকাটা, জটেশ্বর ও বীরপাড়া-সহ বিস্তীর্ণ এলাকার যোগাযোগ।

এছাড়াও ফালাকাটা-ধূপগুড়ি ৩১ডি জাতীয় সড়কের জয়চাঁদপুর এলাকায় বিরকিটি নদীর জল রাস্তার উপর দিয়ে বইতে শুরু করায় মাটি ধসে গিয়ে বন্ধ হয়ে যায় যান চলাচল। জলমগ্ন হয়ে পড়েছে ফালাকাটা ব্লকের জটেশ্বর ও গুয়াবরনগর গ্রাম পঞ্চায়েতের বহু এলাকা। জল ঢুকেছে জটেশ্বর লীলাবতী কলেজে। জেলায় গত ২৪ ঘণ্টায় ১৭০ মিলিমিটার রেকর্ড বৃষ্টিপাত হয়েছে হাসিমারায়। পাহাড় ও সমতলে নাগাড়ে বৃষ্টিতে ফুলেফেঁপে উঠতে শুরু করেছে জেলার বেশির ভাগ নদী। আবহাওয়া দপ্তর জানিয়েছে, আগামী চব্বিশ ঘন্টায় আলিপুরদুয়ার জেলায় ভারি থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ওই সতর্কতায় উদ্বিগ্ন জেলা প্রশাসন। জেলাশাসক সুরেন্দ্র কুমার মিনা বলেন, ‘আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। প্রশাসন প্রস্তুত রয়েছে।’

Comments

Popular posts from this blog

বিষাক্ত শুঁয়োপোকা

দারুণ সুখবর ফ্রেশারদের জন্য ! প্রচুর পদে নিয়োগ ! জেনে নিন বিস্তারিত